বাংলাদেশের সামনে প্রায় ১৪ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে পা রাখার সুবর্ণ সুযোগ চলে এসেছে। লেবাননের বিপক্ষে মালদ্বীপ ১-০ গোলে হেরে যাওয়ায় হাভিয়ের ক্যাবরেরার দল সুবিধাজনক অবস্থায় আছে।

বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে গ্রুপপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভুটান। ম্যাচটি শুরু হবে আজ বুধবার বাংলাদেশ সময় রাত ৮টায়। এ ম্যাচে ড্র করতে পারলেই সেমির টিকিট কাটবে লাল-সবুজের দল।

তিন ম্যাচের সবকটিতে জিতে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে লেবানন। রাতে ভুটানের বিপক্ষে জিতলে ৬ অথবা ড্র করলে ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ শেষ চারের টিকিট কাটবে।

তবে লেবাননের বিপক্ষে বাংলাদেশ হেরে বসলে তাদের সঙ্গে ভুটান ও মালদ্বীপের পয়েন্ট হবে সমান ৩। সেক্ষেত্রে গোল পার্থক্যে এগিয়ে থাকা দল সেমিতে যাবে।

প্রথম দুই ম্যাচে ভুটান একটি গোল করে হজম করেছে ৬টি। তিন ম্যাচ শেষে মালদ্বীপ গোল করেছে ৩টি, খেয়েছে ৪টি। বাংলাদেশ দুই ম্যাচে ৩ গোল করে ৩ গোল হজম করেছে। গোল ব্যবধানে ভুটান -৫, মালদ্বীপ -১ আর বাংলাদেশ ‍+শূন্য। এমতাবস্থায় ভুটানের কাছে বাংলাদেশ ১ গোলে হারলে বাংলাদেশ ও মালদ্বীপের গোল ব্যবধান হবে সমান -১।

সেক্ষেত্রে মালদ্বীপকে হারানোয় হেড টু হেডে বাংলাদেশ সেমিফাইনালে যাবে। ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় লেবানন সেমিফাইনালে ‘এ’ গ্রুপ রানার্সআপ ভারতের সঙ্গে খেলবে। বাংলাদেশ সেমিফাইনালে গেলে তাদের প্রতিপক্ষ হবে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন কুয়েত।

সাফের প্রথম ম্যাচে লেবাননের বিপক্ষে টাইগাররা হেরেছিল ২-০ গোলে। পরের ম্যাচে মালদ্বীপকে ৩-১ গোলে হারায়। হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা এবার মুখিয়ে রয়েছে সেমির জন্য।